ইতালির রোমে ষ্টে পারমিটের দাবীতে আন্দোলন

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: রোমে সবার জন্য ষ্টে পারমিটের দাবীতে আন্দোলন করেছে প্রবাসী বাংলাদেশীসহ অন্য দেশের নাগরিকরা। ১৪ মাচ’ স্থানীয় সময় ৪ টায় ইতালি সংসদ ভবনের কাছে প্রবাসীরা এ আন্দোলন করেন । সরকারের কাছে বৈধ অবৈধদের বিভিন্ন দাবী আদায়ের জন্য অসংখ্য প্রবাসী এবং তাদের পরিবার আন্দোলনে অংশ গ্রহণ করেন।

আন্দোলন বিষয়ে ধূমকেতু স্যোসাল সংগঠনের কণ’ধার নুরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন আন্দোলন শুধু অবৈধদের অধিকার আদায়ের জন্য নয়। বরং যারা বৈধ আছেন তাদের জন্যেও এ আন্দোলন। কারন যারা বৈধভাবে আছেন তাদের কোন বাচ্চা ইতালিতে জন্ম নিলে সে যেন জন্ম সুত্রে ইতালিয় নাগরিক অধিকার পায়। অন্যদিকে রেসিডেন্টে পাঁচ বছর হলে সিটিজেনসিেপের জন্য আবেদনের সুযোগ দেয়। এছাড়া বৈধভাবে যারা ইতালিতে অবস্থান করছে তাদের পরিবার আনতে ক্লিয়ারেন্স (ইতালিয়ান নুলা অস্তা) বিশ দিনের মধ্যে দেওয়ার দাবী জানিয়ে আন্দোলন করা হয়।

এদিকে অভিবাসীদের বিপক্ষে নতুন একটি আইন প্রনয়ন হতে যাচ্ছে। যা বত’মান প্রথম কক্ষে রয়েছে। এ আইন অনুমোদন হলে একজন অভিবাসীকে যে কোন মূহূ’তে তার নিজ দেশে প্রেরণ করতে সরকারের জন্য সহজ হবে। এর বিরুদ্ধে বাংলাদেশীসহ অভিবাসীদের পক্ষে বিভিন্ন সংস্থার নেতারা এ আন্দোলনের ডাক দেন। ইতালিয়ান(নই বলি আমো পেরমেস্সো দি সৌজন্য) বাংলায় আমরা সবাই ষ্টে পারমিট চাই। ব্যানার,ফাস্টুন নিয়ে শ্লোগানে পিয়াচ্ছা কিজি সংসদ ভবন এলাকা মুখরিত হয়ে উঠে। সময় বাড়ার সাথে সাথে সংসদ ভবনের সামনে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ দাবী আদায়ের জন্য জড়ো হতে থাকে। এসময় একটি পথ সভা করা হয় এতে বাংলাদেশী,ইতালিয়ানসহ অন্যান্য দেশের লোকজন বক্তব্য দেন।